BoiparaOnline > Blog > Culture > বাংলা পড়া, বাংলায় পড়া- কিছু ভ্রান্তি আর কিছু সত্যি

বাংলা পড়া, বাংলায় পড়া- কিছু ভ্রান্তি আর কিছু সত্যি

By boiparaonline

আমরা বাঙ্গালীরা চিরকাল তর্কবাগীশ। কোনো বিষয়ে কে বিচার বিবেচনা না করে বিশ্বাস করি না। আমরা খুব যুক্তি বাদি। পর কে আপন করতে পারি খুব সহজেই। এবং অনায়াসেই ভুলে যাই নিজের ভাষা।ভারতের অন্য প্রদেশে এই অন্ধ=অনুকরণের চল নেই। তাহোলে কেন এহেনো বাঙালীর নিজের মাতৃভাষার প্রতি এত অনীহা? তাহলে বলি কিছু ভ্রান্তি য়ার কিছু সত্যির কথা- বাংলা ভাষা পড়ার সম্বন্ধে।

১।ভ্রান্তিঃ বর্তমানে ইংরাজি ভাষা জানাটাই শিক্ষ্যা ও উন্নতির সবচাইতে বড় মাপকাঠি।তাই বাংলার চেয়ে ইংরাজি সেখা বেশি জরুরি।

সত্যিঃ ইংরাজি একটা ভাষা মাত্র।চীন,জাপান,ফ্রান্স এর মত এমন অনেক দেশ আছে যারা ইংরাজি না বলেও আজ প্রজুক্তি আর উন্নতির চুড়ায়।সঠিকভাবে নিজের ভাবনা প্রকাশ করা ও বোঝাতে পারা-টা সবচেয়ে জরুরি। তা সে যেকোনো ভাষাতেই হোক না কেন।

২।ভ্রান্তিঃ ভাষা হিসেবে বাংলা অনেক পিছিয়ে।বাংলা মাধ্যমের ছেলেমেয়েরা তাই পিছিয়ে যাচ্ছে সর্বক্ষেত্রে।

সত্যিঃবহু প্রথিতযশা বাঙ্গালি-ই বাংলা মাধ্যমে পড়াশোনা করেছেন। বর্তমানের ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারির কৃতি  ছাত্রছাত্রিদের মধ্যে অধিকাংশই বাংলা ও ভারতের অন্যান্য প্রাদেশিক মাধ্যমে শিক্ষিত।

৩।ভ্রান্তিঃ বাংলা বাক্যের মদ্ধ্যে অন্য ভাষার শব্দ মিশিয়ে কথা বলা-টাই আধুনিকতার লক্ষণ।

সত্যিঃ যেকোনো ভাষা সুন্দর করে বলতে পারা-টা আধুনিকতা।একসঙ্গে অনেক ভাষা বলতে পারলে তা খুব সুন্দর। তবে যখন যে ভাষাতে কথা হবে, সেটা এককভাবে বলাটা জরুরি। ভাবুন তোঃ শেক্সপিয়রের নাটক যদি ইংরাজি তে না হয়ে খিচুড়ি ভাষায় হতো, ভালো হতো কি?

৪।ভ্রান্তিঃ ইংরাজি উচ্চারণে বাংলা বলা এই যুগের সঙ্গে পা মিলিয়ে হাঁটার লক্ষণ

সত্যিঃ প্রত্যেকটি ভাষার,নিজস্ব বাচন শৈলী আছে।সবসময় সেটা গুলিয়ে না ফেলা-টাই আধুনিকতা।

৫।ভ্রান্তিঃ আধুনিক প্রজুক্তি তথ্য পেতে হলে পড়তে হবে শুধু ইংরাজি বই।

সত্যিঃ পৃথিবীতে সবচেয়ে বেশি বলা প্রথম ১০তি ভাষার মদ্ধ্যে বাংলার স্থান সপ্তম। বাংলায় খুব বেশি প্রযুক্তি বিশয়ক বই নেই ঠিক-ই, কিন্তু বিশ্বের প্রায় সব রকমের বই-ই তর্জমা হয় বাংলাতে, যার মধ্যে বিজ্ঞান,প্রজুক্তি,বানিজ্য,চিকিৎসা, অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বিষয়ক বই-ও রয়েছে। এখন কম্পিউটার, মোবাইল ফোন, টেলিভিশন, ও আনুসঙ্গিক বিশয়ক বই ও পাওয়া যাচ্ছে বাংলা ভাষায়।

তাহলে এই বই কোথায় ও কি করে পাবেন?

কলকাতার কলেজস্ট্রীট-এ পাবেন এই সব বই। শুনেছেন কি? এখন কলেজ স্ট্রীট- বইপাড়া এর বই-এর সম্ভার থেকে বই পেতে কলেজ স্ট্রীট আসতে হয়না… পুর কলেজস্ট্রীট এখন আপনার আঙুলের ডগায় চলে এসেছে… অনলাইনেই।দেখে শুনে পছন্দমত বই বাছুন আর ঘরে বসেই পেয়ে জান সেই সব বই। লগ ইন করুন এইখানেঃ www.boiparaonline.com পরিশেষে মনে রাখতে হবে,জ্ঞান অর্জন করতে ভাষাটা একটা মাধ্যাম মাত্র। আর নিজের মাতৃ ভাষাকে অবহেলা করা-টা খুব গর্বের বিষয় কখনওই না। বরং নিরবুদ্ধিতার লক্ষন। পৃথিবীর বেশিরভাগ উন্নত যাতী-ই আজ নিজের পরিছিতি পেয়েছে তাদের মাতৃভাষার পরিচয়ে।

Item added To cart
Show Buttons
Hide Buttons
X